আপনার কম্পিউটার কি স্লো ? তাহলে দেখে নিন কিভাবে কম্পিউটার এর স্পিড বাড়াবেন ?

20 Apr 2022    Bipasha Jahan Bipa

অাপনার কম্পিউটার কি স্লো ? তাহলে দেখে নিন কিভাবে কম্পিউটার এর স্পিড বাড়াবেন ?

আমরা  অনেক সময় দেখি যে নতুন কিনা কম্পিউটার এ অনেক স্পিড থাকে কিন্তু কিছু দিন ব্যবহার করার পর মনে হয় স্পিড অর্ধেক হয়ে গেছে। 

কম্পিউটার এ কোন প্রোগ্রাম ওপেন  করলে ওপেন হতে দেরি লাগে,  শুধু ঘুরতে থাকে মনে হয় যেন ঝিমাচ্ছে। এক সাথে অনেক প্রোগ্রাম ওপেন করা যায় না,  অনেক সময় ধরে হ্যাং হয়ে থাকে। যা খুব ই বিরক্ত কর। মাঝে মাঝে বিরক্ত হয়ে মন  চায় কম্পিউটার আছাড় দিতে তাই না ? 

অনেকেই সমাধান ভেবে বার বার রিস্টার্ট করেন। এতে সাময়িক স্পিড বাড়লেও কিছু ক্ষন পর যেই সেই  স্লো। কি যে বিরক্তিকর তাই তো?  

তাই আজকে আপনাদের জানাবো কম্পিউটার এ স্পিড বাড়ানোর কিছু টিপস। 

যা ফলো করলে আপনাদের  কিছুটা হলেও উপকারে আসবে। 

চলুন তাহলে দেখে নেই কিভাবে কম্পিউটার এর স্পিড বাড়াবেন:

Tend file রিমুভ করুন:

 আমাদের কম্পিউটার এ প্রতিদিন কাজ করার ফলে অনেক টেন্ড ফাইল জমা হয়। যার ফলে আপনার কম্পিউটার স্লো হয়ে যেতে পারে। আপনার কম্পিউটার এর Windows বাটন চেপে  ধরে R এ ক্লিক করুন। এখন ডেস্কটপ এর নিচে একটি সার্চ বক্স আসবে সেখানে temp লিখে ok ক্লিক করুন। এবার contrl A চেপে সবগুলো file  সিলেক্ট করুন। এর পর মাউস এর ডান বাটন এ ক্লিক করুন এর পর সেখান থেকে সব ফাইল ডিলিট করে দিন। একই নিয়মে  prefetch, %temp%, recent লিখে Enter দিন এবং সব কিছু Delete করুন। এতে আপনার কম্পিউটার এর স্পিড বাড়বে।  ভয় পাবার কিছু নাই এগুলো অপ্রয়োজনীয় ফাইল।  এগুলো ডিলিট করলে কোনো সমস্যা হবে না।  

Disk cleanup: 

প্রতিদিন  কম্পিউটার ব্যবহারের ফলে  কম্পিউটারে অনেক  অপ্রয়োজনীয় ফাইল জমা হয়ে থাকে যার ফলে  কম্পিউটারের গতি কমে যায় । Disk cleanup টুলস ব্যবহার করে এসব অপ্রয়োজনীয়  ফাইল ডিলিট করতে পারেন,  অথবা c- cleaner সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। 

আপনার কম্পিউটার এর  Windows start> Disk cleanup থেকে একে একে সকল ড্রাইভ ক্লিক করুন। C ড্রাইভ এ Disk ক্লিনআপ করা টা বেশি জরুরি। এটি মাঝে মাঝে করতে পারেন । 

 



 

 Automatic Update অপশন বন্ধ করুন এখন ই :

আপনার কম্পিউটার এর Windows এর Automatic Update অপশন Enable থাকলে Disable করে দিন।কোন ড্রাইভার বা সফটওয়্যারের Automatic Update হচ্ছে কি না Check করে দেখুন।

Antivirus, Firewall  ব্যবহার করতে পারেন :

পিসি যদি Virus, Mal-ware, Spyware ইত্যাদি Malicious Tools বা ক্ষতিকারক টুল দ্বারা আক্রান্ত হয় তাহলে এগুলো আপনার কম্পিউটার এ আপনার অজান্তে বা গোপনে কাজ করে।

তাই আপনার উচিত আপনার পিসি বা ল্যাপটপ এ  শক্তিশালী Antivirus, Firewall ব্যবহার করা এছাড়া এগুলো নিয়মিত Update করতে হবে এবং মাঝে মাঝে পিসি স্ক্যান করে দেখতে হবে।

লাইসেন্স ছাড়া সফট্ওয়ার ব্যবহার না করা: 

আপনার কম্পিউটার বা  পিসিতে লাইসেন্স করা বা অরজিনাল সফট্ওয়ার ব্যবহার করা হলে পারফরম্যান্স বেড়ে যাই এবং কোন ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার ভয় থাকে না। তাই লাইসেন্স ছাড়া কোনো সফটওয়্যার ব্যবহার করবেন না। এছাড়া পঅপ্রয়োজনীয় সফটওয়্যার  আনইন্সটল করে দিন। 

Browsing history এবং Cooky  ডিলেট করুন :

 Browsing History এবং Cooky সমূহ র‍্যামে জমা হয়ে র‍্যামের গতি কমিয়ে দেয় যার ফলে স্পিড কমে যায়। তাই প্রতিদিন Browsing history এবং Cooky ডিলিট করুন। এজন্য যেকোনো Browser খুলে Shift+ Ctrl+ Delete চেপে সবকিছু Delete করেন। এতে কোনো ভয় পাবার কিছু নেই।  আপনার কোনো প্রয়োজনীয় ফাইল ডিলিট হবে না। Cookies  কি এ বিষয় এ অন্য এক দিন বিস্তারিত আলোচনা করবো। 

মাউস স্পিড বৃদ্ধি করুন: 

আপনি চাইলে আপনার মাউস এর  স্পিড বাড়িয়ে নিতে পারেন, যদি মাউস ধীরগতিতে চলে। Control Panel > USER > CURRENT > HKEY মাউসে ডাবল ক্লিক করলে মাউসের গতি বেড়ে যাবে। 

কম্পিউটারে বেশি র‍্যাম যোগ করুন:

কম্পিউটারে গতি বাড়ানোর জন্য উচ্চ গতি সম্পন্ন র‍্যামের বিকল্প নেই। 

 উচ্চ গতিসম্পন্ন র‍্যাম বেশি যোগ করলে অনেকগুলো প্রোগ্রাম অনায়েসে রান করা যায়। যার ফলে কম্পিউটার এর স্পিড বেড়ে যায়। 

Recycle Bin Folder খালি রাখুন: 

যখন আমরা কম্পিউটার বা ল্যাপটপের কোন ফাইল ডিলিট করি, সেগুলো Recycle Bin Folder এ  গিয়ে জমা হয়। এভাবে অনেক ফাইল জমা হওয়ার কারণে কম্পিউটারের গতি কমে যায়। তাই কম্পিউটার বা ল্যাপটপ ফার্স্ট রাখার জন্য Recycle Bin folder খালি রাখুন। প্রতিদিন ফাইল গুলো ডিলিট করে ক্লিন করে রাখুন। 

সব সময় মাউস দিয়ে কম্পিউটার রিফ্রেস করুন।  এতে স্পিড বাড়ে। মাউসের এর ডান বাটন চেপে রিফ্রেস এ ক্লিক করুন একটু পর পর।

 

ধন্যবাদান্তে

বিপাশা জাহান বিপা

কন্টেন্ট রাইটার এবং ট্রেইনার Zariq Ltd