কম্পিউটার মনিটর কি ? মনিটর কত প্রকার ও কি কি ?

08 May 2022    Bipasha Jahan Bipa

কম্পিউটার মনিটর কি ? মনিটর কত প্রকার ও কি কি ?

মনিটর বা ডিসপ্লে দিয়ে আমরা গান শুনি , গেম খেলি , এমন কি এই এই কন্টেন্ট টি ও আপনি মনিটর এর মাধ্যমে দেখতে পাচ্ছেন। হতে পারে সেটা মোবাইল , টিভি কিংবা কম্পিউটার বা ল্যাপটপ। 

আজ আমরা জানবো কম্পিউটার মনিটর সম্পর্কে।

মনিটর কাকে বলে ? 

মনিটর একটি বহুল ব্যবহৃত আউটপুট সরঞ্জাম যা ছাড়া বর্তমানে কম্পিউটিং প্রায় অসম্ভব। 

আমরা মূলত যে ইলেকট্রনিক হার্ডওয়ার আউটপুট ডিভাইসে কম্পিউটার সিস্টেমের কোন তথ্য প্রক্রিয়াকরণের পর প্রাপ্ত ফলাফল দেখতে পাই তাকেই  মনিটর বলে। 

মনিটর বা ডিসপ্লে হল কম্পিউটারের জন্য একটি ইলেকট্রনিক দৃষ্টি সহায়ক প্রদর্শক এর আউটপুট ডিভাইস । যা video display terminal (VDT) বা video display unit (VDU) নামে পরিচিত। মনিটর কম্পিউটার সঙ্গে  যুক্ত হয়ে ফটো, ভিডিও, পাঠ্য প্রদর্শন করতে ব্যবহার করা।

একটি মনিটর সাধারণত ডিসপ্লে ডিভাইস, সার্কিট, আবরণ, এবং পাওয়ার সাপ্লাই দিয়ে গঠিত হয়ে থাকে।  কম্পিউটারের প্রধান আউটপুট ডিভাইস হিসাবেই মনিটর কে বেশি ব্যবহার করা হয়।

মনিটর দেখতে ঠিক টেলিভিশনের মত তবে এদের সামান্য কিছু পার্থক্য আছে। মনিটরে televisions tuner থাকে না ফলে চ্যানেল চেঞ্জ করতে পারি না যেটা টিভিতে আছে। টিভি তুলনায় মনিটরের ডিসপ্লে high resolution বা খুবই সুন্দর।

মনিটর কিভাবে কাজ করে ?

এক কথায় বলতে গেলে মনিটরের প্রধান কাজ হল যেকোনো ডেটার ফলাফল প্রদর্শন করা অর্থাৎ আপনি মনিটরের মাধ্যমে গেম খেলা, ভিডিও দেখা, ফটো, টেক্সট ইত্যাদি দেখতে পারবেন। 

মনিটরের কাজ হল ভিডিও, ফটো, টেক্সট ইত্যাদি আউটপুট প্রদর্শিত করা। আমরা কম্পিউটারকে কোন ইনপুট দিলে সিপিইউ সেটা প্রসেসিং করে এবং মনিটর এর মাধ্যমে আমাদেরকে আউটপুট প্রদর্শিত করে।  

মনিটরে কিন্তু অসংখ্য পিক্সএল থাকে । এই প্রত্যেকটি পিক্সেলে তিনটি করে colour থাকে red, green, blue যাকে RGB  বলা হয় । এই লাইটগুলো প্রত্যেকটা pixel এ বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ভাবে জ্বলতে থাকে কোন সময় বেশি কোন সময় কম। অর্থাৎ CPU নির্দেশ মতো তারা কাজ করে। সিপিইউ যেরকম নির্দেশ দেয় সে রকম রং প্রতিটি পিক্সএল এ প্রতিফলিত হয়। 

 সিপিইউ প্রসেসিং এর পর মনিটরকে নির্দেশ দেয় প্রতিটি পিক্সেলে  কি রঙের আলো দেবে। 

 সেই অনুযায়ী মনিটরে ছবি ফুটে ওঠে এবং একাধিক চিত্র ফুটে ওঠার ফলে আমরা মনিটরে ভিডিও দেখতে পায়। মূলত প্রত্যেকটি পিক্সেলের আলাদা আলাদা ঠিকানা রয়েছে।

মোবাইল ফোন থেকে শুরু করে মহাকাশ প্রযুক্তিতে মনিটর ব্যবহার হচ্ছে। অতিতে যখন মনিটর তৈরি করা হয় তখন তা ছিল আকার আকৃতিতে বিশাল, এতে প্রচুর বিদ্যুৎ খরচ হত। প্রথম দিকে সব মনিটরে ক্যাথোড রে টিউব ব্যবহার হত। টিউব এর বিপরীত পাশে ফসফরাসের প্রলেপ লাগানো থাকতো। যখন টিউব থেকে প্রচণ্ড গতিতে ইলেকট্রন টিউব থেকে বেরিয়ে এসে ফসফরাসে আঘাত করে তখন তা আলো বিকিরণ করে এবং এই আলো সামগ্রিক ভাবে বোধগম্য চিত্র ফুটিয়ে তোলে। 

 



মনিটর কয় প্রকার ও কি কি?

চলুন তাহলে এবার মনিটর এর প্রকারভেদ গুলো জেনে নেওয়া যাক।

মনিটর প্রধানত তিন প্রকারের হয় । 

১।  সিআরটি মনিটর 

২।  এলসিডি মনিটর 

৩।  এলইডি মনিটর 

 

১।  সিআরটি মনিটর :

CRT এর পূর্ণরূপ হলো ক্যাথোড রে টিউব (Cathode Ray Tube) । আগেকার দিনের কম্পিউটারে CRT মনিটর ব্যবহার করা হতো বেশি না আজ থেকে প্রায় ১৫ বছর আগে এই মনিটর ব্যবহার করা হতো। এই মনিটর দেখতে অনেকটা পুরনো যুগের টিভির মতো। এই মনিটরে vacuum tube থাকে এর ফলে বিদ্যুৎ খরচ বেশি হয় । এই মনিটর গুলো আকারে অনেক বড় হয় এবং অনেক ভারী হয়।

 

২।  এলসিডি মনিটর :

LCD এর এর পূর্ণরূপ হল লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (liquid crystal display) । এই মনিটরটি CRT মনিটরের আপগ্রেড ভার্সন। LCD হল ফ্লাট ডিসপ্লে (flat display) প্রযুক্তি যা কম্পিউটার মনিটর, টিভি, ল্যাপটপ, ক্যামেরা  ও ক্যালকুলেটর এ ব্যবহার করা হয়। CRT মনিটরের তুলনায় LCD মনিটর অনেক পাতলা এবং CRT তুলনায় এর regulation ও অনেক ভালো।

 

৩।  এলইডি মনিটর :

led পুরো নাম লাইট ইমিটিং ডায়োড  (Light-emitting diode) । LED মনিটর দেখতে ঠিক LCD মনিটরের মতই এবং এই দুই মনিটরের পার্থক্য খুব কম। LED মনিটরে emitting diode ব্যাকলাইট ব্যবহার করা হয় এর ফলে এর পিকচার কোয়ালিটি অসাধারণ হয় এবং অন্যান্য মনিটর এর তুলনায় ইলেকট্রিক বিল কম আসে। বর্তমানে এই মনিটর সবথেকে বেশি ব্যবহার হয়।

 

কাজ করছি আইটি  নিয়ে Zariq এর সাথে। Zariq- একটি সফটওয়্যার  কোম্পানি। 

আমরা একটি উন্নত জীবনের জন্য কাজ করি যা আপনি সর্বনিম্ন সময় এবং সবচেয়ে কম  খরচের মধ্যে পেয়ে যাবেন।  আমরা সব ধরনের আইটি সেবা  প্রদান করে থাকি। 
 

আপনার কি একটি  মানসম্মত  ওয়েবসাইট প্রয়োজন ? 

আপনার ব্যবসায়ের ডিজিটাল মার্কেটিং এর দায়িত্ব আমাদের। মানসম্মত ওয়েবসাইট তৈরী করতে যোগাযোগ করুন @zariq এর সাথে। 

 

আমাদের কাছে রয়েছে ওয়েবসাইট তৈরী , ডিজাইন , লোগো , ব্যানার , ডিজিটাল বিজনেসম্যান সাপোর্ট , ই কমার্স বিজনেস সাপোর্ট , সোশ্যাল মিডিয়া মার্কেটিং , মডার্ন বিজনেস এর জন্য ওয়েবসাইট , এছাড়াও ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট সহ আরো নানাবিধ সাপোর্ট সবই আমাদের কাছে।  

 

বিজনেসকে গতিশীল ও ডিজিটাল করতে একাউন্টিং, ইনভেন্টরি, HR-Payroll, ERP সফটওয়্যার এবং ই-কমার্স বা কর্পোরেট ওয়েবসাইটের জন্য যোগাযোগ করুন - 01714 02 46 89 - ZARIQ LTD

 

 

ধন্যবাদান্তে

বিপাশা জাহান বিপা

কন্টেন্ট রাইটার এবং ট্রেইনার Zariq Ltd

   

অামার পেজ লিংক 👇

https://www.facebook.com/Bipas.tech.world/